কিভাবে ইংরেজি ক্লাসে ভালো ছাত্র হওয়া যায় । ইংরেজি শেখার সহজ উপায় কি

 আপনি কি ইংরেজি ক্লাসে কম গ্রেড পাচ্ছেন এবং আরও ভাল হতে চান? আচ্ছা, তাহলে এই লেখাটি  আপনার জন্য!

কিভাবে ইংরেজি ক্লাসে ভালো ছাত্র হওয়া যায় । ইংরেজি শেখার সহজ উপায় কি

ইংরেজি বানান শেখার সহজ উপায় জেনে নিন 

এটি সত্যিই একজন শিক্ষককে বিরক্ত করে, বা যে কেউ আপনাকে পড়ছেন তার ক্ষেত্রেও। আপনি যদি একটি অনুচ্ছেদ তৈরি করেন, প্রতিটি অনুচ্ছেদের শুরুতে ইন্ডেন্ট করতে ভুলবেন না। এছাড়াও, আপনার যেখানে প্রয়োজন সেখানে কমা এবং সেমিকোলন যোগ করতে ভুলবেন না। আরও পড়ুনঃ  কিভাবে তিলের তেল তৈরি করবেন

 ইংরেজি শেখার টেকনিক জেনে নিন 

যদি আপনার শিক্ষক এটি পড়তে না পারেন, তাহলে আপনাকে এটি আবার করতে হবে বা এটি আপনার গ্রেডের জন্য গণনা করা হবে না বা কম গ্রেড পাবেন। আপনি কাগজের একটি টুকরা এবং একটি পেন্সিল দিয়ে এটি অনুশীলন করতে পারেন!

সহজে ইংরেজি শেখার বই 

আপনি যদি একটি শব্দ দেখতে পান, যার অর্থ আপনি জানেন না, তাহলে অভিধানে দেখুন! এমনকি আপনি অভিধানে কয়েকটি পৃষ্ঠা পড়তে পারেন জানার জন্য।

ইংরেজি শেখার গাইড লাইন 

 বাজারে অনেক ভালো ভালো লেখকের বই আছে সেখান থেকে আপনি বই বাছাই করতে পারেন, বা সেগুলো আপনি কিনতে পারেন, এবং সেগুলো সত্যিই খুব দরকারী বই! আপনি নতুন শব্দ এবং অর্থ শিখতে পারেন এবং তারা সেগুলিকে K-12 গ্রেডের জন্য তৈরি করে। আপনার ঝরঝরে অনুশীলন করার জন্য হাতের লেখা এবং পড়ার বইও রয়েছে। আরও পড়ুনঃ কিভাবে বাদামের তেল তৈরি করবেন

অনলাইনে ফ্রি ইংরেজি কোর্স কিভাবে করবেন 

আপনি আপনার পছন্দ অনুযায়ী বই সংগ্রহ করতে পারেন আব আপনার শিক্ষকের সাথে এ ব্যাপারে আলোচনা করতে পারেন।

অনলাইন ইংরেজি কোর্স  সম্পর্কে জানুন

সেখানে কিছু প্রোগ্রাম আপনি কিনতে পারেন যা আপনাকে ইংরেজি শেখাতে পারে। রোসেটা স্টোন-এ ৫০০০০  খরচ করার পরিবর্তে, আপনি ৫০০০ তে তাত্ক্ষণিক নিমজ্জন পেতে পারেন! এটি এখনও কিছুটা দামি হতে পারে, তবে এটি ৫০০০০ এর তুলনায় একটি বিশাল পার্থক্য। আরও পড়ুনঃ  কীভাবে ভেজিটেবল তেল তৈরি করবেন

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট 

যদিও আপনি, যদি দীর্ঘমেয়াদে আরও ভাল ইংরেজি গ্রেড খঁজেথাকেন বা খুঁজছেন তবে আপনার সামগ্রিক লেখার ক্ষমতা আরো উন্নত করার জন্য এটি একটি ভাল ধারণা। আপনি আপনার লেখার কিছু অভ্যাস পরিবর্তন করে আপনার লেখার মান বাড়াতে পারেন। 

আরও পড়ুনঃ ক্লাসে মনোযোগী হওয়ার উপায় ২০২৩

বেশিরভাগ ইংরেজি শিক্ষকরা নিম্নলিখিত জিনিসগুলি পছন্দ করেন এবং আপনি যদি সেগুলি ব্যবহার করা শুরু করেন তবে সম্ভবত আপনার গ্রেডটি কমপক্ষে কিছুটা বাড়বে। বড় শব্দ ব্যবহার করুন। একটি সুস্থ শব্দভান্ডার প্রতিটি লেখকের সেরা বন্ধু! "র্যামিফিকেশন" এবং "স্বগতোক্তি" এর মত শব্দ ব্যবহার শুরু করার চেষ্টা করুন।

একটি গুরুতর স্বন ব্যবহার করুন। আপনার লেখার হেল্প নিতে হবে না - শুধু গুরুতর. মূর্খ বা বোকা শব্দ এবং অভিব্যক্তি ব্যবহার এড়াতে চেষ্টা করুন।

আরও পড়ুনঃ কিভাবে ঝটপট পাত্রে ইডলি রান্না করবেন্‌

লেখা পরিস্কার হওয়া একটি ভালো দিক।  আপনার লেখা মার্জিনের মধ্যে রাখুন এবং কুৎসিত ইরেজার চিহ্নগুলি এড়িয়ে চলুন। আপনি যদি টাইপ করেন, একটি সম্মানজনক ফন্ট ব্যবহার করুন এবং ইন্ডেন্ট এবং মার্জিনের জন্য আপনার শিক্ষকের নিয়ম অনুসরণ করুন এতে ভালো ফল পাবেন আশাকরি।

আপনার লেখার উৎস খুঁজুন

  আপনি যখনই আপনার লেখায় এমন তথ্য ব্যবহার করেন যা আপনি ইতিমধ্যেই জানেন না, তাহলে  আপনার লেখার উৎসকে তার প্রাপ্য ক্রেডিট দিন।

আপনার লেখা একটি ভাল শিরোনাম দিন 

আপনার লেখার বিষয়বস্তু নির্ভুলভাবে বর্ণনা করে এমন গুরুতর শিরোনামগুলি ব্যাবহার করবেন।  যেমন চতুর, "চমকপ্রদ" শিরোনামগুলি (শ্লেষ, রেফারেন্স এবং আরও অনেক কিছু)। একটি ইংরেজি কাগজে সেরা গ্রেড পেতে, আপনি পাঁচ এবং পাঁচটি নিয়ম অনুসরণ করতে পারেন।

আরও পড়ুনঃ  রাত জেগে পড়লে কি হয় 

তার মানে আপনার লেখার আগে পাঁচ মিনিটের জন্য পরিকল্পনা করতে হবে। একটি পরিকল্পিত রচনা একটি অপরিকল্পিত প্রবন্ধের চেয়ে অসীমভাবে ভাল। আপনার কাজ শেষে পর্যালোচনা করে দেখুন। আপনার লেখাটি দেখুন এবং নিজেকে জিজ্ঞাসা করুন কোনটি কাজ করে এবং কোনটি কাজ করে না।

শেষ কথা

প্রিয় পাঠকবৃন্দ লেখাটি পড়ে যদি আপনাদের কোন কাজে লাগে তাহলে লেখাটি সবার মাঝে শেয়ার করে দিবেন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করেনি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ভ্যালিডটেক্স এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url